FAQ-28-45


#PSC_And_others_Job_preparation #বাংলাদেশ_বিষয়াবলীর_কিছু_কনফিউশন_প্রশ্ন


১। ১০ এপ্রিল ১৯৭১ বাংলাদেশকে কয়টি সেক্টরে বিভক্ত করা হয়?
ক) ৪টি খ) ৮টি গ) ৯টি ঘ) ১১টি :
ব্যাখ্যাঃ এটি সবাই পারবে একেবারে চোখবন্ধ করেই। এমনকি যেমাত্র এক সপ্তাহ আগে প্রিপারেশন নেয়া শুরু করল সেও পারবে বাংলাদেশকে কয়টি সেক্টরে বিভক্ত করা হয়সেটা। প্রশ্ন দেখা মাত্রই সবাই ১১সেক্টর কোথায় আছে সেটি খোঁজা শুরু করবে। আর এভাবেই পাতানো ফাঁদে পা দিয়ে বসে থাকবেন। ১০ এপ্রিল ১৯৭১ বাংলাদেশকে ৪টি সেক্টরে বিভক্ত করা হয়। পরেরদিন অর্থাৎ ১১ এপ্রিল ১৯৭১ বাংলাদেশকে আবার ১১টি সেক্টরে বিভক্ত করা হয়। কিন্তু প্রশ্নতো বলা আছে ১০ এপ্রিলের কথা। : --- :
২। Who is thepresent President of theNational Assembly of Bangladesh?
a) zillur Rahman b) Abdul Hamid c) Shirin Sharmin Chowdhury d) SheikhHasina :
ব্যাখ্যাঃ বাহ! প্রশ্নকর্তা তো বেশ সোজা প্রশ্ন করল। present President Abdul Hamidএটা কেনা জানে! আপনি এত বেশি এক্সাইটেড যেপুরো প্রশ্নটা শান্ত মাথায় একবার ভালো করে পড়েও দেখলেন না। এখানেতো বাংলাদেশের present President কে জিজ্ঞেস করেনি। জিজ্ঞেস করল National Assembly of Bangladesh এর present President কে? যিনি স্পীকার থাকবেন তিনিই present President of the National Assembly of Bangladesh। অর্থাৎ উত্তর শিরীন শারমিন চৌধুরী। : --- :
৩। বাংলাদেশের সাথে ভারতের সীমান্ত জেলা ৩০টি এবংমায়ানমার এর সাথে রয়েছে ৩টি। বাংলাদেশের সাথে উক্ত২টি দেশের মোট সীমান্ত জেলা -
ক) ৩২টি খ) ৩৩টি গ) ৩৪টি ঘ) ৩৫টি :
ব্যাখ্যাঃ বাহ! এমন প্রশ্ন দেখে পিএসসিকে আপনি বোকা ভাবতে শুরু করলেন। কারণ ভারতের সাথে ৩০ টা জেলার সংযোগ আছে আর মায়ানমারের সাথে আছে ৩টি।তাহলে মোট সীমান্তবর্তী জেলা ৩৩টি। এটা তো ক্লাস টু এর ছেলেও হিসেব করে বলে দিতে পারবে। গুরু এটা মানসিক দক্ষতার প্রশ্ন। ভারতের সাথে৩০ টা জেলার সংযোগ আছে আর মায়ানমারেরসাথে আছে ৩টি। কিন্তু এখানে একটি জেলা রাঙ্গামাটির সাথে ভারত ও মায়ানমার উভয়ের সংযোগ আছে। যার ফলে সীমান্ত জেলা ৩৩টা না হয়ে হবে ৩২ টা। যা অপশন ক তে আছে। : --- :
৪। "চতুর্দশপদী " নামের কবিতাকে লিখেছেন?
ক) মাইকেল মুধুসুদন দত্ত খ) বলাইচাঁদ মুখোপাধ্যায়
গ) রবীন্দ্রনাথ ঠাকুর ঘ) মৃত্যুঞ্জয় বিদ্যালংকার :
ব্যাখ্যাঃ পরীক্ষার কেন্দ্রে ৯৯.,৯৯% পরীক্ষার্থীই এখানে ভুল করার সম্ভাবনা বেশি। চতুর্দশপদী কবিতা দেখলেই মাইকেল মধুসুদন দত্তের নামটা চলে আসে। আরো মজার বিষয় ১ম অপশনেই আপনি আপনার কাঙ্ক্ষিত উত্তর পেয়ে গেলেন। আহ! সব প্রশ্নই কমন। কিন্তু গুরু আপনি এখানে ও ভুল করলেন।"চতুর্দশপদী কবিতা " বললে হবে মাইকেল মধুসুদন দত্ত, কিন্তু এখানে প্রশ্নে আছে "চতুর্দশপদী " নামের কবিতা। অর্থাৎ কবিতাটির নাম "চতুর্দশপদী কবিতা" নয়, শুধু "চতুর্দশপদী ", এর লেখক বলাইচাঁদ মুখোপাধ্যায়। যা অপশন (খ) তে দেয়া আছে। : --- :
৫। চতুরঙ্গ কী?
ক) রবীন্দ্রনাথের নাটক খ) দাবা খেলার আদি নাম
গ) একটি গ্রহ ঘ) একটা যাত্রা দলের নাম
ব্যাখ্যঃ চতুরঙ্গ নামে রবীন্দ্রনাথ এর একটি রচনা আছে। সেটি আপনি অনেকবার পড়েছেন। উল্লেখ্য রবীন্দ্রনাথ থেকে প্রশ্ন বেশি আসে বিধায় আপনি তাঁর সম্পর্কে এত বেশি পড়েছেন যেতার সব সাহিত্যকর্ম আপনার মুখস্থ। আর তাই "চতুরঙ্গ " কীএমন প্রশ্ন পাওয়া মাত্রই আপনি অপশনে রবীন্দ্রনাথকে খুঁজা শুরুও করে দিলেন। প্রশ্নকর্তা জানেন আপনার দুর্বলতা সম্পর্কে। তাই তিনি ইন্সট্যান্ট আপনার বিচক্ষনতা যাচাই করতে একটা ফাঁদ তৈরি করল। তাই রবীন্দ্রনাথকে ১ম অপশনেই দিয়ে দিল। এখানে উত্তর হবে অপশন (খ)। কিন্তু আপনিতো খুশিতে বাকবাকুম করতে করতে অন্য অপশনগুলো দেখে একটু চিন্তা ও করেননি। "চতুরঙ্গ " হল রবীন্দ্রনাথের উপন্যাস কিন্তু অপশনে দেয়া আছে নাটক, তাই এটি হবে না। অপরদিকে দাবা খেলার আদি নাম চতুরঙ্গ। : --- :
৬। মুক্তিযুদ্ধের সময় আমেরিকার পাঠানো সপ্তম নৌবহরের সমন্বয়ে কী গঠন করা হয়েছিল?
ক) টাস্কফোর্স ৫২ খ) টাস্কফোর্স ৭১
গ) টাস্কফোর্স ৫৪। ঘ) টাস্কফোর্স ৭৪ :
প্রশ্নের ফাঁদঃ উত্তরটি হয়তো আপনার জানা নেই। কিন্তু তবুও পরীক্ষার হলে একটু কমনসেন্স এপ্লাই করার চেষ্টা করবেন। যেহেতু ঘটনাটি মুক্তিযুদ্ধকালীন, সুতরাংউত্তর "টাস্কফোর্স ৭১" হবে বলে আপনি ধরে নিবেন। শেষ পর্যন্ত অপশন খ) টাস্কফোর্স ৭১ দাগিয়ে আসবেন। অতঃপর পিএসসি'র প্রশ্নের ফাঁদে পড়ে গেলেন। এর সঠিক উত্তর হবে ঘ) টাস্কফোর্স ৭৪
(Collected)

No comments